Sep 1, 2014


বিদায় নিল এমএসএন ম্যাসেঞ্জার


আনুষ্ঠানিকভাবে বিদায় নিল তাৎক্ষণিক বার্তা আদান-প্রদানের জনপ্রিয় চ্যাটবিষয়ক সফটওয়্যার উইন্ডোজ লাইভ ম্যাসেঞ্জার (এমএসএন) । ১৫ বছরের পুরোনো এমএসএন গতকাল রোববার থেকে বিশ্বের আর কোথাও ব্যবহার করা যাবে না। এর আগে গত বছর মাইক্রোসফট এমএসএন ব্যবহারকারীদের ভিডিও চ্যাট করা এবং কথা বলার সুবিধার
জনপ্রিয় সফটওয়্যার স্কাইপ ব্যবহারের পরামর্শ দিয়েছিল। পরবর্তী সময়ে গতকাল এমএসএন বন্ধের বিষয়টি নিশ্চিত করে মাইক্রোসফট। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়েছে, ‘৩১ অক্টোবর সর্বশেষ চীনে আনুষ্ঠানিকভাবে বন্ধ হয়ে গেছে এমএসএন সেবা। আর বন্ধের পর এমএসএন ব্যবহারকারীরা স্বয়ংক্রিয়ভাবেই স্কাইপে চলে যাবেন।’ বিষয়টি নিয়ে ইতিমধ্যে চীনের এমএসএন ব্যবহারকারীদের ই-মেইল পাঠিয়েছে মাইক্রোসফট কর্তৃপক্ষ।

১৯৯৯ সালে এমএসএন ম্যাসেঞ্জার চালু করে মাইক্রোসফট। এর সাহায্যে ছবি, ভিডিও আদান-প্রদানসহ বিভিন্ন সুবিধা ছিল ব্যবহারকারীদের জন্য। নতুনভাবে ২০০৫ সালে এমএসএন ম্যাসেঞ্জার নাম পরিবর্তন করে দেওয়া হয় ‘উইন্ডোজ লাইভ’ ম্যাসেঞ্জার। মাইক্রোসফট জানিয়েছে, ২০০৯ সালে উইন্ডোজ লাইভ ম্যাসেঞ্জারের ব্যবহারকারী ছিল ৩৩ কোটি। পরবর্তী সময়ে স্কাইপের জনপ্রিয়তা বাড়তে থাকায় দ্রুত কমতে থাকে উইন্ডোজ লাইভ ম্যাসেঞ্জারের ব্যবহারকারী। এরপর ২০১২ সালে ৮৫০ কোটি ডলারের বিনিময়ে স্কাইপকে অধিগ্রহণ করে মাইক্রোসফট।

উইন্ডোজ লাইভ ম্যাসেঞ্জারটি ব্যবহার বন্ধের ঘোষণা গত বছরের ১৫ মার্চ দেওয়া হবে বলে জানিয়েছিল মাইক্রোসফট। তবে সে সময় বিশ্বের বিভিন্ন দেশে সেবাটি ব্যবহার বন্ধ করে দিলেও চীনে চালু ছিল সেবাটি। অবশেষে চীনেও বন্ধ হয়ে গেল এ ম্যাসেঞ্জার ব্যবহারের সুবিধা। ২০১৩ সাল থেকেই বিশ্বব্যাপী এমএসএন ম্যাসেঞ্জারের অধিকাংশ ব্যবহারকারী বিকল্প হিসেবে স্কাইপ ব্যবহার করলে চীনে তেমনটা হয়নি। স্কাইপের জনপ্রিয়তা বাড়লেও পুরোনো ম্যাসেঞ্জারটিই ব্যবহার করছিল চীনের অধিকাংশ ব্যবহারকারীরা। তাই শুধু চীনে চালু ছিল উইন্ডোজ লাইভ ম্যাসেঞ্জার। 

0 comments:

Post a Comment