Jun 25, 2015


ই-কমার্স বিজনেসে কাস্টমার ধরে রাখার জন্য কিছু লক্ষণীয় বিষয়


ই-কমার্স বিজনেসে নতুন কাস্টমার তৈরির পাশাপাশি পুরনো কাস্টমারও ধরে রাখা অনেক গুরুত্বপূর্ণ। একজন কাস্টমার যদি আপনার ই-কমার্স সাইট থেকে নিয়মিত প্রোডাক্ট ক্রয় করে থাকে, তাহলে আশা করা যায় তার মাধ্যমে আরও নতুন কাস্টমার তৈরির সুযোগ রয়েছে। তাই ই-কমার্স বিজনেসে কাস্টমারদের ধরে রাখতে হলে কিছু বিষয়ের দিকে অবশ্যই লক্ষ্য রাখতে হবে।

মানুষ সব সময় কেনাকাটার ক্ষেত্রে অফার বা ফ্রি পেতে পছন্দ করে। তাই একজন নতুন কাস্টমার যখন আপনার ই-কমার্স বিজনেস থেকে কিছু ক্রয় করবে, তার প্রোডাক্ট পাঠানোর সময় সাথে কোন শুভেচ্ছা বার্তা বা ছোট-খাট কোন গিফট পাঠাতে পারেন। এর ফলে ওই কাস্টমারের আপনার ই-কমার্স সাইটের প্রতি আকর্ষণ থাকবে এবং পুনরায় প্রোডাক্ট কিনতে আগ্রহী হবে।
আপনার ই-কমার্স ওয়েবসাইটের হোমপেজে বড় এবং শক্তিশালী সার্চবার ব্যবহার করুন, এতে করে ভিজিটর বা কাস্টমার প্রোডাক্ট খোঁজার ক্ষেত্রে সার্চবার সহজেই লক্ষ্য করতে পারবে এবং দ্রুত সময়ে প্রয়োজনীয় প্রোডাক্ট খুঁজে পাবে। চেক আউট পেজে কখনই সার্চবার ব্যবহার করবেন না, কারন কাস্টমারের মন যে কোন সময় চেঞ্জ হতে পারে এবং প্রোডাক্ট কনফার্ম না করে ফিরে আসতে পারে।
ই-কমার্স ওয়েবসাইটে Buy Now বাটনের পরিবর্তে Add to Cart বাটন ইউজ করুন, কারন Buy Now বাটন ইউজ করলে একটি প্রোডাক্ট নিয়েই চেক আউট পেজে চলে যায় ফলে কাস্টমারের একাধিক প্রোডাক্ট ক্রয়ের ইচ্ছা থাকলেও তা পরিবর্তন হয়ে যেতে পারে। অন্যদিকে Add to Cart বাটন ইউজ করলে কাস্টমার একাধিক প্রোডাক্ট সিলেক্ট করে চেক আউট পেজে যেতে পারে।
কাস্টমার প্রোডাক্ট কনফার্ম করার পর থেকে, পেমেন্ট কনফার্ম, প্রোডাক্ট সেন্ডিং প্রতিটি ক্ষেত্রে কনফারমেশন ইমেইল পাঠান। নতুন কাস্টমারদের ক্ষেত্রে ফোনে শুভেচ্ছা জানিয়ে পুরনরায় ক্রয়ের আহবান জানাতে পারেন। পুরনো কাস্টমার অথচ মাঝে অনেকদিন ধরে প্রোডাক্ট ক্রয় করে না, এদের ক্ষেত্রে অফার বা ডিসকাউন্ট হাইলাইট করে ইমেইল পাঠান।

0 comments:

Post a Comment