Sep 2, 2014


ভারতের বাজারে ‘স্মার্ট জুতো’


ভারতের বাজারে আসছে স্মার্টফোনযুক্ত সর্বাধুনিক স্মার্ট জুতা। এই জুতা ব্যবহারকারীকে পথ দেখিয়ে নিয়ে যাবে গন্তব্যে। জুতাই দেখাবে রাস্তার ডান-বাম। চিনিয়ে দেবে অচেনা রাস্তাও। দৃষ্টিহীনরাও চলতে পারবে এই জুতা পরিধান করে। এমনই হাইটেক জুতা তৈরি করেছে ভারতের দুই তথ্যপ্রযুক্তি প্রকৌশলী অনিরুদ্ধ শর্মা এবং ক্রিসপিয়ান লরেন্স। তাঁরা এই জুতার নাম দিয়েছেন, ‘লে-চল’ বা ‘নিয়ে চলো’।

এই জুতা অত্যাধুনিক প্রযুক্তির জিপিএসযুক্ত জুতা। এই জুতাতে থাকবে একটি ব্লুটুথ সুবিধা। সেটি সংযুক্ত থাকবে ব্যবহারকারীর স্মার্টফোনের সঙ্গে। গুগল মানচিত্রের সাহায্যে স্মার্টফোন পথ নির্দেশ দেবে আর এই স্মার্ট জুতা ব্যবহারকারীকে নিয়ে যাবে গন্তব্যে। এই জুতায় আরও থাকছে ভাইব্রেশনের ব্যবস্থা। এই ভাইব্রেশনই বলে দেবে ডান-বাম কোন দিকে যেতে হবে। দৃষ্টিহীনরাও কারও সাহায্য ছাড়া এই স্মার্ট জুতা পরে চলাফেরা করতে পারবে।
এ ছাড়া এই জুতাই বলে দেবে কত পথ হেঁটেছেন, কত ক্যালারি ক্ষয় হয়েছে। এ স্মার্ট জুতার দাম পাওয়া যাবে ছয় থেকে সাত হাজার রুপি। ক্রিসপিয়ান জানিয়েছেন, ইতিমধ্যে তাঁরা ২৫ হাজার জুতার অগ্রিম অর্ডার পেয়েছেন। আগামী এপ্রিলের মধ্যে তাঁরা এক লাখ এই স্মার্ট জুতা বিক্রি করতে পারবেন।

0 comments:

Post a Comment